খুঁজুন
                               
বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২৫, ৯ মাঘ, ১৪৩১

তৈলবাজ-তৈলসংস্কৃতি সামাজিক ও নৈতিকতার অবক্ষয়

উজ্জ্বল হোসাইন
প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি, ২০২৫, ১২:৩৩ অপরাহ্ণ
তৈলবাজ-তৈলসংস্কৃতি সামাজিক ও নৈতিকতার অবক্ষয়

তৈলমর্দন এক অত্যন্ত পরিচিত সামাজিক ও রাজনৈতিক প্রক্রিয়া, যা যুগে যুগে বিভিন্ন সমাজ ও সংস্কৃতিতে বিদ্যমান ছিল এবং এখনও রয়েছে। এটি মূলত ক্ষমতাসীন বা উচ্চপদস্থ ব্যক্তির কাছ থেকে বিশেষ সুবিধা লাভের জন্য তাদের চাটুকারিতা, প্রশংসা বা অহেতুক প্রশংসার মাধ্যমে নিজের স্থান সুসংহত করার কৌশল। তৈলমর্দনের প্রক্রিয়া কেবল ব্যক্তিগত পর্যায়েই নয়, সামাজিক, রাজনৈতিক এবং পেশাগত ক্ষেত্রেও প্রভাব বিস্তার করে থাকে। তৈলমর্দন বলতে বোঝানো হয় এমন এক ধরণের আচরণ, যেখানে একজন ব্যক্তি নিজের স্বার্থসিদ্ধির জন্য অন্য একজনের প্রতি অতিরিক্ত প্রশংসা বা চাটুকারতা প্রদর্শন করে। সাধারণত, এটি করতে দেখা যায় এমন ব্যক্তিকে যিনি কোনো না কোনো সুবিধা পাওয়ার আশায় থাকেন। তৈলমর্দনের পেছনে লুকিয়ে থাকা প্রাথমিক উদ্দেশ্য হলো, নিজেকে উচ্চতর অবস্থানে নিয়ে যাওয়া বা নিজস্ব সমস্যার সহজ সমাধান লাভ করা। বাংলা ভাষায় তৈলমর্দন শব্দটি অত্যন্ত কৌতুকপূর্ণ অর্থে ব্যবহৃত হয়। এটি এমন এক সামাজিক ব্যাধি, যা ব্যক্তি বা সমাজের স্বাভাবিক বিকাশে অন্তরায় সৃষ্টি করে। এ ধরনের আচরণ ব্যক্তিগত নীতিবোধ এবং আত্মসম্মানের পরিপন্থী।

মানবসভ্যতার প্রাচীন যুগ থেকেই তৈলমর্দনের উপস্থিতি লক্ষণীয়। প্রাচীন রাজা-রাজড়া বা সম্রাটদের দরবারে চাটুকারদের অস্তিত্ব ছিল খুবই সাধারণ। এদের কাজ ছিল রাজা বা শাসককে তুষ্ট করা এবং নিজের সুবিধা অর্জন করা। এ ধরনের আচরণ রাজদরবারে বা শাসনব্যবস্থার মধ্যে একধরনের গোষ্ঠীগত প্রভাব সৃষ্টি করত। শাসকগণ তৈলমর্দকদের আশীর্বাদে নিজের ক্ষমতা সুসংহত করতেন এবং তৈলমর্দকগণ সুবিধাভোগী হিসেবে পরিচিত হতেন। আধুনিক যুগে তৈলমর্দন কেবল রাজনীতি নয়, কর্মক্ষেত্র, ব্যবসা, শিক্ষা ও অন্যান্য সামাজিক ক্ষেত্রে ব্যাপক প্রভাব ফেলেছে। এখন এর রূপ ও মাত্রা কিছুটা পরিবর্তিত হলেও মূল ধারণাটি একই রয়ে গেছে।

তৈলমর্দন সাধারণত দুইভাবে প্রকাশ পায়-প্রশংসা বা চাটুকারিতা-একজন ব্যক্তিকে অহেতুক প্রশংসা করা বা তার কাজকে বাড়িয়ে দেখানো। বশ্যতা প্রদর্শন-ক্ষমতাসীন বা প্রভাবশালী ব্যক্তির প্রতি অতিরিক্ত নম্রতা বা বিনয় প্রদর্শন করা। এ ধরনের আচরণে তৈলমর্দকের মধ্যে আত্মসম্মানের অভাব পরিলক্ষিত হয়। অনেকে মনে করেন, এটি একটি সামাজিক কৌশল, যা ব্যক্তিকে সুবিধাপ্রাপ্তির পথ সুগম করে। অন্যদিকে, এটি একটি নেতিবাচক মনোভাব, যা নৈতিকতার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

তৈলমর্দনের প্রভাব ব্যক্তি, সমাজ এবং রাষ্ট্রের উপর বহুমুখী। এর মধ্যে কিছু ইতিবাচক এবং বেশিরভাগই নেতিবাচক। তৈলমর্দনকারী ব্যক্তি অল্প সময়ে সুবিধা অর্জন করলেও তার দীর্ঘমেয়াদি সাফল্য প্রায়শই ক্ষতিগ্রস্ত হয়। অন্যদিকে, তার স্বভাব চাটুকার বা স্বার্থপর হিসেবে পরিচিতি পায়, যা সামাজিক অবস্থানকে দুর্বল করে।সমাজে তৈলমর্দনের কারণে প্রকৃত মেধা এবং যোগ্যতার অবমূল্যায়ন হয়। তৈলমর্দকরা প্রভাবশালী ব্যক্তিদের মন জয় করে, ফলে প্রকৃত মেধাবী এবং সৎ মানুষ প্রায়শই উপেক্ষিত হয়। এটি সমাজে বৈষম্য ও অবিচারের জন্ম দেয়। কর্মক্ষেত্রে তৈলমর্দনের ফলে যোগ্য ব্যক্তির পরিবর্তে চাটুকারদের প্রাধান্য বৃদ্ধি পায়। এতে প্রতিষ্ঠানের কার্যকারিতা কমে যায় এবং কাজের পরিবেশে একধরনের নেতিবাচক প্রতিযোগিতা সৃষ্টি হয়। যোগ্য কর্মীদের অবমূল্যায়ন কর্মক্ষেত্রে অস্থিরতা তৈরি করে।

রাজনীতিতে তৈলমর্দনের ফলে শাসকগণ প্রকৃত সমস্যাগুলো থেকে দূরে সরে যান। তৈলমর্দকরা তাদের চাটুকারিতার মাধ্যমে শাসকদের ভুল পথে পরিচালিত করে। এতে জনগণের সমস্যা সমাধানে বিলম্ব হয় এবং শাসনব্যবস্থার প্রতি আস্থা হারায়। তৈলমর্দনের পেছনে বেশ কয়েকটি কারণ কাজ করে। সেগুলো হলো : স্বার্থসিদ্ধি- ব্যক্তিগত বা পেশাগত সুবিধা অর্জনের উদ্দেশ্যে। আত্মবিশ্বাসের অভাব-নিজের যোগ্যতায় বিশ্বাসের অভাব থাকলে মানুষ অন্যের তুষ্টির মাধ্যমে নিজের অবস্থান তৈরি করতে চায়। ক্ষমতায় আসীনদের প্রভাব-ক্ষমতাসীন ব্যক্তির প্রতি অতিরিক্ত নির্ভরশীলতা তৈলমর্দনের প্রধান কারণ।
৪. নৈতিকতার অভাব: চাটুকারিতার পেছনে প্রায়শই নৈতিক মূল্যবোধের অভাব লক্ষ্য করা যায়।

তৈলমর্দনের নেতিবাচক প্রভাব থেকে মুক্তি পেতে কিছু কার্যকর পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে। সেগুলো হলো : ব্যক্তি এবং সমাজের মধ্যে নৈতিকতা এবং মূল্যবোধ বৃদ্ধির জন্য শিক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে হবে। যোগ্যতা এবং দক্ষতার ভিত্তিতে মূল্যায়নের সংস্কৃতি গড়ে তোলা। জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করে তৈলমর্দনের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা। প্রশাসন ও রাজনীতিতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা।

তৈলমর্দনের ধারণা আরও বিশদে বিশ্লেষণ করলে দেখা যায়, এটি মূলত এক প্রকার মানসিক কৌশল, যা মানুষ তার নিজের সুবিধার জন্য ব্যবহার করে। এই চর্চা যুগ যুগ ধরে চলে আসছে এবং প্রতিটি সময়ে এর ভিন্ন ভিন্ন রূপ দেখা গেছে। তবে এটি সর্বত্রই এক ধরনের স্বার্থপরতা এবং মানসিক দাসত্বের প্রতীক হিসেবে কাজ করেছে। প্রাচীন ভারতীয় রাজসভা থেকে শুরু করে রোমান সাম্রাজ্যের দরবার এবং চীনের সম্রাটদের প্রাসাদ পর্যন্ত সর্বত্র তৈলমর্দনের অস্তিত্ব বিদ্যমান ছিল। এ সময়ে রাজসভায় চাটুকাররা রাজা-রাজড়ার মনোরঞ্জনের জন্য গান গাওয়া, কবিতা রচনা এবং কল্পিত প্রশংসা করতেন। রাজদরবারে মিথ্যা প্রশংসা রাজাকে বাস্তবতা থেকে দূরে রাখত এবং এর ফলে রাজ্যের উন্নয়নে দীর্ঘমেয়াদী ক্ষতি হতো। উপনিবেশিক শাসনামলে শাসকগোষ্ঠীর কাছ থেকে সুযোগ পাওয়ার জন্য স্থানীয় মানুষদের একাংশ তৈলমর্দনের আশ্রয় নিত। ব্রিটিশদের প্রতি দাসত্ব প্রদর্শন করে অনেকেই ব্যক্তিগত ও পেশাগত সুবিধা আদায় করত। আধুনিক কালে এই চর্চাটি রাজনীতি ও কর্পোরেট সংস্কৃতিতে বিশেষভাবে দৃশ্যমান। এখন এটি কিছুটা পরিশীলিত হয়েছে, তবে মূল উদ্দেশ্য একদমই বদলায়নি।

তৈলমর্দনের সামাজিক প্রভাব সর্বব্যাপী। এটি সমাজের প্রতিটি স্তরে বিদ্যমান এবং ভিন্ন ভিন্ন রূপে দেখা যায়। অনেক সময় পরিবারের মধ্যে একজন সদস্য অন্য সদস্যের প্রশংসা বা চাটুকারতা করেন তার দৃষ্টি আকর্ষণের জন্য। যেমন, অনেক সময় বয়োজ্যেষ্ঠ ব্যক্তিদের মন জয় করতে তাদের প্রশংসা করা হয়। শিক্ষক বা প্রভাষকের কাছ থেকে ভালো গ্রেড বা সুবিধা পেতে শিক্ষার্থীরা প্রায়ই তৈলমর্দনের আশ্রয় নেয়। এতে প্রকৃত মেধার মূল্যায়ন ক্ষতিগ্রস্ত হয়। কর্পোরেট জগতে তোষামোদের প্রবণতা খুবই সাধারণ। কর্মক্ষেত্রে বস বা উচ্চপদস্থ কর্মকর্তার মনোরঞ্জনের জন্য তৈলমর্দন করার সংস্কৃতি একটি প্রতিষ্ঠানের কর্মসংস্কৃতিকে দুর্বল করে। রাজনীতিতে তৈলমর্দন সবচেয়ে বিপজ্জনক। নেতাদের চাটুকারিতা করা এবং তাদের ভুল সিদ্ধান্তকে সমর্থন করা গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য অত্যন্ত ক্ষতিকারক।

তৈলমর্দন একটি নৈতিক সংকট সৃষ্টি করে। এটি ব্যক্তির নৈতিকতাবোধকে দুর্বল করে এবং তাকে এক ধরনের স্বার্থপরতার পথে পরিচালিত করে। নৈতিকভাবে শক্তিশালী সমাজ তৈলমর্দনের চর্চা কমিয়ে আনতে পারে। তৈলমর্দক ব্যক্তি নিজের স্বার্থের জন্য অন্যের প্রতি অসৎ আচরণ করে। এটি অন্যের প্রতি ঈর্ষা, অবিশ্বাস এবং হিংসার জন্ম দেয়। একজন তৈলমর্দক ব্যক্তি কেবল নিজের উন্নতির জন্য কাজ করে, ফলে তার ব্যক্তিগত সম্পর্ক এবং সামাজিক বন্ধন ক্ষতিগ্রস্ত হয়। আধুনিক প্রযুক্তি, বিশেষত সোশ্যাল মিডিয়া তৈলমর্দনের একটি নতুন ক্ষেত্র তৈরি করেছে। অনেকেই সোশ্যাল মিডিয়ায় উচ্চপদস্থ ব্যক্তি বা জনপ্রিয় ব্যক্তিত্বের পোস্টে অহেতুক প্রশংসা করেন, যাতে তারা সেই ব্যক্তির মনোযোগ পান। ইনফ্লুয়েন্সার বা জনপ্রিয় ব্যক্তিত্বদের পোস্টে অসংখ্য চাটুকার মন্তব্য দেখা যায়, যা এক ধরনের ভার্চুয়াল তৈলমর্দনের উদাহরণ। কর্পোরেট সোশ্যাল মিডিয়ায় কর্মচারীরা অনেক সময় তাদের বস বা সহকর্মীদের প্রশংসা করে সম্পর্ক মজবুত করার চেষ্টা করেন।

তৈলমর্দনের কিছু সুদূরপ্রসারী নেতিবাচক প্রভাব রয়েছে, যা ব্যক্তি, সমাজ এবং রাষ্ট্রের উপর গভীর প্রভাব ফেলে। তৈলমর্দনের কারণে প্রকৃত মেধাবী এবং যোগ্য ব্যক্তিরা প্রায়শই অবমূল্যায়িত হন। শাসকগোষ্ঠী বা প্রভাবশালী ব্যক্তিরা তৈলমর্দকদের আশ্রয়ে ক্ষমতার অপব্যবহার করতে পারেন। এটি সমাজে একধরনের অস্বাস্থ্যকর প্রতিযোগিতার সৃষ্টি করে, যা বৈষম্যের জন্ম দেয়। তৈলমর্দন ব্যক্তির নৈতিক মূল্যবোধকে দুর্বল করে এবং তাকে আত্মকেন্দ্রিক করে তোলে। তৈলমর্দনের চর্চা নির্মূল করতে হলে নৈতিক শিক্ষা, সঠিক মূল্যবোধ এবং যোগ্যতার প্রতি সম্মান প্রদর্শন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তৈলমর্দনের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে জনসচেতনতা তৈরি করা প্রয়োজন। প্রতিভা ও মেধার যথাযথ মূল্যায়ন করতে হবে, যাতে তৈলমর্দকরা সুযোগ না পায়। শিক্ষাব্যবস্থায় নৈতিক শিক্ষা অন্তর্ভুক্ত করা উচিত, যা তরুণ প্রজন্মকে সৎ এবং নীতিনিষ্ঠ হতে সাহায্য করবে। কর্মক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে হবে, যাতে তৈলমর্দকরা অন্যায় সুবিধা না পায়।

তৈলমর্দন একধরনের সামাজিক ব্যাধি, যা ব্যক্তি ও সমাজের অগ্রগতির পথে অন্তরায় সৃষ্টি করে। এটি কেবলমাত্র সাময়িক সুবিধা প্রদান করে, কিন্তু দীর্ঘমেয়াদে এর নেতিবাচক প্রভাব সুদূরপ্রসারী। ব্যক্তি, সমাজ এবং রাষ্ট্রের যৌথ প্রচেষ্টায় এই সমস্যার সমাধান সম্ভব। তাই তৈলমর্দনের পরিবর্তে নৈতিকতা, সৎকর্ম ও যোগ্যতার ভিত্তিতে একটি সুষম সমাজ গঠনের প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। তৈলমর্দন একটি সামাজিক ব্যাধি, যা সমাজের বিকাশ এবং নৈতিকতার উন্নয়নে প্রধান অন্তরায়। এটি ক্ষণস্থায়ী সুবিধা প্রদান করলেও দীর্ঘমেয়াদে ব্যক্তি এবং সমাজের জন্য ক্ষতিকর। আমাদের সবার উচিত, তৈলমর্দনের বদলে সৎকর্ম, যোগ্যতা এবং ন্যায়বিচারের উপর গুরুত্বারোপ করা। এ ধরনের ইতিবাচক দৃষ্টিভঙ্গি সমাজকে উন্নতির পথে এগিয়ে নিয়ে যাবে এবং নৈতিকতার ভিত্তিতে একটি সুশৃঙ্খল সমাজ গড়ে তুলবে।

লেখক পরিচিতি : উজ্জ্বল হোসাইন, লেখক ও সংগঠক, চাঁদপুর।

চাঁদপুরে পানির অভাবে শুকিয়ে গেছে মাঠ, নষ্ট হচ্ছে বীজ

অনলাইন ডেস্ক
প্রকাশিত: বুধবার, ২২ জানুয়ারি, ২০২৫, ১০:৪১ অপরাহ্ণ
চাঁদপুরে পানির অভাবে শুকিয়ে গেছে মাঠ, নষ্ট হচ্ছে বীজ

চাঁদপুরের হাইমচর উপজেলার খালগুলো শুকিয়ে হাজারো কৃষকদের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। পানির অভাবে অধিকাংশ মাঠ শুকিয়ে ফেটে গেছে, বীজ নষ্ট হয়ে যাচ্ছে। ফলে হতাশায় দিন কাটাচ্ছেন কৃষকরা। এ অবস্থায় স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে কৃষকরা দ্রুত পানির ব্যবস্থা করার দাবি জানিয়েছেন।

স্থানীয় কৃষকরা জানান, দীর্ঘদিন ধরে খালে পানি না থাকার কারণে ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে। এতে করে তাদের জীবিকা নির্বাহ করা কঠিন হয়ে পড়েছে। সরকারিভাবে কোনো ব্যবস্থা না নেওয়া হলে তাদের এই দুর্দশা অব্যাহত থাকবে। এই খাল খনন সঠিকভাবে হচ্ছে না বলেও দাবি করেন তারা।

কমলাপুর গ্রামের কৃষক আব্দুল হান্নান খান বলেন, খালে পানি না থাকাতে আমরা ফসল চাষ করতে পারিনি। জলাবদ্ধতার কারণে আমাদের আমন ধান নষ্ট হয়ে গেছে। এখন বোরো ধান রোপণ করবো, কিন্তু পানি পাচ্ছি না। এখন আমরা খুবই কষ্টে আছি, সামনের দিনগুলোতে যে আমরা কি খাবো বা কীভাবে জীবন বাঁচাবো দিশেহারা হয়ে গিয়েছি। যদি আমাদেরকে দ্রুত পানি দেয় তাহলে আমরা বোরো ধান রোপণ করতে পারবো। আমাদের জীবন বাঁচাতে পারবো।

চাঁদপুর পওর শাখা-৩, হাইমচর উপসহকারী প্রকৌশলী মুহাম্মদ হাসান গাজী বলেন, হাইমচর উপজেলায় আমরা দুটি খাল খনন করছি। খালগুলো হচ্ছে বিফিফাইভ খালটি হচ্ছে কমলাপুর থেকে মহজমপুর ব্রিজ পর্যন্ত ৩ দশমিক ১৮৫ কিলোমিটার। অন্যটি ডব্লিউওয়াইসি খাল, এটি টেককান্দি থেকে জনতা বাজার পর্যন্ত ২ দশমিক ৫০ কিলোমিটার খাল খনন করা হবে। খাল দুটি হাইমচর উপজেলার প্রধান খাল। কাজ করতে গেলে কিছু প্রতিবন্ধকতা আসে, আমরা সেই প্রতিবন্ধকতা রেখে কাজ করে যাচ্ছি। আশা করি দু-চার দিনের মধ্যে খালের খনন কাজ শেষ হবে বলে আশা করছি।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তা মো. শাকিল খন্দকার বলেন, বোরো মৌসুমে আমার কৃষক ভাইদের বোরো আবাদ করতে তাদের পানির প্রয়োজন হয়। আমাদের হাইমচরে যে দুটি খাল রয়েছে সেই খালগুলোতে দ্রুত পানি দেওয়ার জন্য আমরা পানি উন্নয়ন বোর্ডকে চিঠি দিয়েছি। সঠিক সময়ে যদি কৃষকরা পানি না পায় বোরো আবাদ বিঘ্নিত হবে। দ্রুত সময়ে যেন কৃষকরা পানি পায় সেজন্য আমরা পানি উন্নয়ন বোর্ডকে দ্বিতীয়বার চিঠি প্রদান করেছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে সালমা নাজনীন তৃষা বলেন, আমরা বেশ কয়েকদিন যাবত অভিযোগ পেয়ে আসছি বিফিফাইভ খালটি খননে অনিয়ম হচ্ছে। তাই আজকে আমি সেখানে পরিদর্শনে গিয়েছি। ঠিকাদার প্রতিষ্ঠানকে বলে দিয়েছি, যেন দ্রুত সময়ের মধ্যে খাল খনন শেষ করেন এবং সঠিকভাবে খাল খনন করেন। আমি আশা করি, এই খাল খননের মাধ্যমে কৃষকদের দুঃখ-দুর্দশা দূর হবে এবং উপজেলার বিভিন্ন স্থানের জলাবদ্ধতা অনেকাংশেই কমে যাবে।

সারাদেশে বাড়বে দিনের তাপমাত্রা

অনলাইন ডেস্ক
প্রকাশিত: বুধবার, ২২ জানুয়ারি, ২০২৫, ১২:৩৩ অপরাহ্ণ
সারাদেশে বাড়বে দিনের তাপমাত্রা

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে সংস্থটি। বুধবার (২২ জানুয়ারি) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবিরের দেওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়। আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে, তা কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে, তা কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

শুক্রবার (২৪ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া বন্ধ থাকতে পারে। তবে শেষ বাত থোকে সকাল পর্যন্ত মারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সেই সঙ্গে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাবে। এছাড়া পাঁচদিনের প্রথম দিকে রাত ও দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

হ্যাকিংয়ে বিনা পরোয়ানায় গ্রেপ্তার

অনলাইন ডেস্ক
প্রকাশিত: বুধবার, ২২ জানুয়ারি, ২০২৫, ১২:২৭ অপরাহ্ণ
হ্যাকিংয়ে বিনা পরোয়ানায় গ্রেপ্তার

সাইবার সুরক্ষা অধ্যাদেশের অনুমোদিত খসড়া থেকে বিতর্কিত সাইবার বুলিংয়ের বিধান বাদ দেওয়া হয়েছে। নতুন করে কিছু বিষয়ও যুক্ত করা হয়েছে। এর মধ্যে বেআইনি প্রবেশ বা হ্যাকিংয়ের ক্ষেত্রে বিনা পরোয়ানায় গ্রেপ্তারের বিধান রাখা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। ‘সাইবার স্পেসকে সবার জন্য নিরাপদ করতে’ গত ২৪ ডিসেম্বর অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদের বৈঠকে সাইবার সুরক্ষা অধ্যাদেশ, ২০২৪-এর খসড়ার অনুমোদন দেওয়া হয়। এদিন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম বলেন, এ সরকার সাইবার স্পেসকে সবার জন্য নিরাপদ করতে চায়। আপনারা জানেন যে সাইবার স্পেসে অনেক ধরনের ক্রাইম হয়। আমাদের মা-বোনরাসহ অনেকেই নানা ধরনের বুলিংয়ের শিকার হন। শিশুদের অনেক ধরনের বুলিংয়ের শিকার হতে হয়। সাইবার স্পেসকে নিরাপদ করা সরকারের দায়িত্ব।

খসড়ার ধারা ২৫-এ সাইবার বুলিংয়ের নামে একটি বিধান ছিল। এ বিধান নিয়ে ব্যাপক সমালোচনা হয়। এতে বাক স্বাধীনতা ক্ষুণ্ন হওয়ার সুযোগ তৈরি হবে বলে বিভিন্ন মহল থেকে দাবি করা হয়। ধারা ২৫-এ উল্লেখ করা হয়, সামাজিক যোগাযোগমাধ্যম, বার্তা আদান-প্রদান প্ল্যাটফর্ম, ওয়েবসাইট বা সাইবার স্পেসে কোনো ব্যক্তি বা গোষ্ঠীকে ভয়ভীতি প্রদর্শন, হুমকি প্রদান বা হয়রানি করা, মিথ্যা বা ক্ষতিকর তথ্য, অপমানজনক বার্তা, গালিগালাজ, গুজব বা মানহানিকর কনটেন্ট ছড়ানোর মাধ্যমে কোনো ব্যক্তির সুনাম বা মানসিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত করা হলে তা শাস্তিযোগ্য অপরাধ।

অবশেষে সমালোচনার মুখে খসড়া থেকে এটি বাদ দেওয়া হয়েছে। খসড়ায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) কনটেন্ট ব্লকের অনুরোধ করার ক্ষমতা দেওয়া হয়েছে। তবে যেসব কনটেন্ট ব্লক হবে, সরকার তা জনস্বার্থে প্রকাশ করবে বলেও খসড়ায় উল্লেখ করা হয়েছে। এ ছাড়া ধর্মীয় বিদ্বেষের সঙ্গে জাতিগত বিদ্বেষ ও ঘৃণার প্রসঙ্গও যুক্ত হয়েছে।